নোংরা পরিবেশে মিষ্টি তৈরী, রাজমহলকে জরিমানা

  • আপডেট টাইম : December 23 2019, 17:40
  • 275 বার পঠিত
নোংরা পরিবেশে মিষ্টি তৈরী, রাজমহলকে জরিমানা

নোংরা পরিবেশে তৈরী হচ্ছে মিষ্টি। পচা-বাসি পণ্যের সঙ্গে রাখা হয়েছে উৎপাদিত পণ্য। আর বর্জ্য ব্যবস্থাপনায় মানা হচ্ছে না কোনো নিয়ম। এ কারণে সিলেটের খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান রাজমহলকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২৩ ডিসেম্বর) বেলা ২ টার দিকে সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জরিমানা আদায় করা হয়।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জসীম উদ্দিনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

অভিযান শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি জানান, অত্যন্ত নিম্নমানের পরিবেশে খাদ্যপণ্য প্রস্তুত করছে রাজমহল। কারখানার অভ্যন্তরে নোংরা পরিবেশে মিষ্টি উৎপাদন হচ্ছে। উৎপাদিত খাবার পঁচা, বাসি খাবারের সঙ্গে একত্রে রাখা হয়েছে। উৎপাদনে ব্যবহৃত হচ্ছে পোড়া তেল। এছাড়াও বিষাক্ত বর্জ সরাসরি সিসিকের ড্রেনে ফেলা হচ্ছে।

তিনি বলেন, এসব কারণে ভোক্তা অধিকার আইনের একটি ধারায় প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠান মালিককে খাদ্যপণ্য তৈরীতে পরিবেশ ঠিক করা এবং বর্জ্য ব্যবস্থাপনায় সঠিক নিয়ম মেনে চলার জন্য ১৫ দিন সময় বেধে দেওয়া হয়েছে।

এলাকার লোকজন জানান, রাজমহল কারখানার বিষাক্ত বর্জ্য সরাসরি সিসিকের ড্রেনে ছাড়া হচ্ছে। বিষাক্ত এই বর্জ্য যাচ্ছে পাশ্ববর্তী পারাইরচক হাওরে। ফলে ওই হাওরে ধান বা কোনো ধরণের সবজি উৎপাদন করতে পারছেন না হাওরের পাশ্ববর্তী ষাটঘর, বন্দরঘাট, ছিটা গোটাটিকর এলাকার লোকজন। তারা এই এই কারখানাটি বিসিক শিল্প নগরীতে স্থান্তরেরও দাবি জানিয়েছে।

অভিযানে সিসিকের অন্যান্য কর্মকর্তা ও এসএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

Sharing is Caring!

এই ক্যাটাগরীর আরো খবর